Thursday, July 27, 2017

কেন অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করে এবং এর থেকে মুক্তির উপায়!!! (Why Android phone Hangs and How to stop your Android phone from Hanging in Bangla!!!)

বেশির  ভাগ   অ্যান্ড্রয়েড  ইউজারদের  মনে  যে  প্রশ্নটা  সবসময়  ঘোরাফেরা  করে  তা  হল  "কেন  অ্যান্ড্রয়েড  ফোন  এতো  বেশি  হ্যাং  করে  এবং  কেমন  করে  এর  থেকে  মুক্তি  পাবো  ?"  Well  এই  আর্টিকেল    আমরা  জানবো  অ্যান্ড্রয়েড  ফোন  কেন  হ্যাং  করে  এবং  এই  জঘন্য  সমস্যা  থেকে  মুক্তির  উপায়।

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করার কারণ ও এ সমস্যা সমাধানের উপায় :

  1. অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করার প্রধান কারণ হচ্ছে অধিক পরিমানে এপ্লিকেশন বা সফটওয়্যার ইনস্টল করা। প্রত্যেক ফোনে একটি নির্দিষ্ট পরিমানের RAM থাকে। আপনি যখন কোনো সফটওয়্যার বা গেম ইনস্টল করেন তখন গেম বা সফটওয়্যার টি গিয়ে আপনার ফোনের RAM এ কিছু জায়গা দখল করে। এভাবে যত বেশি গেম বা সফটওয়্যার ইনস্টল করবেন RAM-এর তত বেশি জায়গা ভরাট হতে থাকবে। এভাবে ভরাট হতে হতে RAM এর সকল Space বা জায়গা ভরাট হয়ে যায়। RAM কতটুকু খালি আছে তার উপর অনেকাংশে আপনার ফোনের ভালো পারফরমেন্স নির্ভরশীল। সুতরাং অদরকারি সকল সফটওয়্যার বা গেমস Uninstall করে ফেলুন। দেখবেন আপনার ফোন আগের চাইতে অনেক ভালোভাবে চলছে এবং হ্যাং করা  কমে বা বন্ধ হয়ে গেছে। 
  2. অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করার আরেকটা কারণ হচ্ছে Background Running Apps. অ্যান্ড্রয়েড ফোনে আপনি যে গেম বা সফটওয়্যারটি Use করছেন সে গেম বা সফটওয়্যার বাদেও কিছু সফটওয়্যার আপনার অগোচরে রান করতে বা চলতে থাকে। এই Background Running Apps গুলো আপনার ফোনের RAM এর গুরুত্বপূর্ণ পরিমানের জায়গা দখল করে যা আপনার ফোনকে হ্যাং করতে পারে। এক্ষেত্রে এই সফটওয়্যার গুলো বন্ধ বা Stop করলে ফোন হ্যাং হওয়া বন্ধ হতে পারে। Background Running Apps বন্ধ করতে Go to Settings>Apps or Application Manager>Running Apps তারপর যে সফটওয়্যার বন্ধ করতে চান তার উপর Click করলে Stop অথবা Close নামক Option আসবে।তারপর তাতে Click করলে Background Running Apps বন্ধ হয়ে যাবে। 
  3. আপনার ফোনের সকল সফটওয়্যার এবং গেম গুলো সবসময় হালনাগাদ করে বা Updated রাখুন। প্রতি Update এ Developer-রা সফটওয়্যারগুলোকে আরো উন্নত ও Lack Free করার চেষ্টা করেন। সুতরাং কোনো গেম অথবা সফটওয়্যার-এর কারনে আপনার ফোন হ্যাং করলে সে সমস্যাও দূর হবে এবং সাথে আপনি আপনার ফোন থেকে একটা  সুন্দর ও হ্যাং-ফ্রি পারফরমেন্স উপভোগ করতে পারবেন। 
  4. কিছুদিন পরপর আপনার ফোন কিছুক্ষনের জন্য বন্ধ করে রাখলে আপনার ফোন রিফ্রেশ হবে এবং আপনার ফোনের পারফরমেন্স উন্নত হবে। 
  5. আপনার সফটওয়্যার বা গেমগুলো ফোন মেমোরী বা Internal Storage এ ইনস্টল না করে মেমোরী কার্ড বা External Storage এ ইনস্টল করুন। অনেকেই কোনো App ইনস্টল করার আগে খেয়ালই করেন না যে App টি কোথায় ইনস্টল হচ্ছে। ফোন মেমোরী বা Internal Storage এ App ইনস্টল করলে ফোনের Space বা জায়গা কমে যায় এবং ফোন Slow হয়ে যায় বা হ্যাং করে।External Storage এ App ইনস্টল করতে Go to Settings>Storage>Default Write Disk (এই Option টা নাও থাকতে পারে)>Select SD Card (মেমোরী কার্ডেরও আবার সব Space শেষ করে ফেলবেন না। তাহলে হিতে বিপরীত হবে। )
  6. ইনস্টল করা App গুলো SD Card এ মুভ করুন। এর জন্য Go to Settings>Apps>All Apps>Select an App>Click Move to SD card
  7. এতো কিছুতেও কাজ না হলে আপনারে ফোনটি Factory Data Reset করুন। Factory Data Reset করতে Go to Settings>Backup & Restore>Fact Data Reset>Reset Device or Erase Everything
এই কাজগুলো করলেই আপনার ফোন হ্যাং এর হাত থেকে রক্ষা পাবে।এছাড়াও আর একটা খুবই সহজ কাজের মাধ্যমে শুধুমাত্র একটা কাজ করেই আপনি আপনার ফোন হ্যাং থেকে মুক্তি পেতে পারেন। এ বিষয়ে জানতে এখানে ক্লিক করুন  আজকে এ পর্যন্তই। বিদায়।

No comments:

Post a Comment

মেগাবাইট ও মেগাবিটের মধ্যে পার্থক্য (Difference between MBps and Mbps)

হ্যালো বন্ধুরা। অনেক দিন পর একটা ইনফরমেশনপুর্ন আর্টিকেল নিয়ে হাজির হলাম। আশা করি লেখাটি পরে আপনার জ্ঞানের কচকচি একটু হলেও বাড়বে।